কোন কোন পথে ইসলামের সঙ্গে সম্পর্ক থাকতে হবে - বকশীগঞ্জ নিউজ ২৪
  1. omorali88099@gmail.com : bokshigo :
কোন কোন পথে ইসলামের সঙ্গে সম্পর্ক থাকতে হবে - বকশীগঞ্জ নিউজ ২৪
মঙ্গলবার, ২০ জুলাই ২০২১, ১০:০৭ অপরাহ্ন

কোন কোন পথে ইসলামের সঙ্গে সম্পর্ক থাকতে হবে

প্রতিনিধি
  • সময় : মঙ্গলবার, ২৭ এপ্রিল, ২০২১
কোন কোন পথে ইসলামের সঙ্গে সম্পর্ক থাকতে হবে
কোন কোন পথে ইসলামের সঙ্গে সম্পর্ক থাকতে হবে
সংবাদটি শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

আমাদের বাংলাদেশে কিছু আধুনিক মনস্ক নামে কিছু মানুষ আছে। যারা সব সময় মুখে এই প্রশ্নটি বেশি ভাগ মানুষের মুখে প্রায় শোনা যায়, কথার কথায় আপনি সব জাগায় ইসলাম টেনে আনেন কেনো। এই দিকে আমাদের সমাজে কিছু মানুষ আছে যারা ইসলাম ছাড়া, অন্য ধর্মী খুব বিশ্বাস করে থাকেন। এই দিকে চারটি নাস্তিক আছে , যেমন তারা ইসলাম ধর্মকে বংশগত ভাবে মানুষের সামনে ধার ধারেন না। কিন্তু এই চার জন নাস্তিক মুসলমানের ছদ্মবেশে তারা বিভিন্ন ধরনের সুবিধা অনুযায়ী ইসলাম ধর্ম পালন করে থাকেন‌। এবং ইসলাম ধর্ম পালনের মধ্যে দিয়ে তারা গোপনে বিভিন্ন ধরনের ইসলামী বিরোধিতা কাজ করেন।

আপনি যখন বাইরে অচিনা মুসলমানের সঙ্গে নিজেকে জড়ানোর আগে তার পরিচয় নিবেন। এবং তার পরিচয় শেষ হলে, তখন আপনার পরিচয় দিবেন । তার পরে তাকে জিজ্ঞাসা করতে হবে , যে আপনি আমার কাছে কেনো আসেছেন বা কি চান আমার কাছে। তাই এসব সর্বপ্রথম মূলনীতি নির্ণয় করা এসব খুব জরুরী । তাই এসব কথা নির্ণয় করা হলে, তাহলে তার সঙ্গে যুক্তির আলোকে নিজের সঙ্গে কথা বলা সহজ হবে। বিভিন্ন জাগাতে কেনো ইসলামের কথা টেনে আনেন, তাই এই প্রশ্নের উওর টি সহজ সরল ভাবে জবাব হলো, সর্বপ্রথম আপনাকে একটা কথা মনে রাখতে হবে, যেমন মানুষের সঙ্গে কথা বলার আগে , আপনাকে ঐ ইসলামের কথাটি আগে থেকেই পরিধি নির্ধারণ করে রাখতে হবে। যেমন আপনি কি মানুষের সমনে ভেতর হয়ে আছেন।

যেমন আপনি যদি না থাকেন, তাহলে আপনাকে মানুষের কাছে এই প্রশ্নটি করা অধিকার টি আপনার নাই বলতে চলে। যেমন একজন মুসলমান , যখন তার আমৃত্যুর যখন আল্লাহ তায়ালা আনুগত্য পালন করার মত অস্বীকারবন্ধ করে। আরেকটা কথা হলো যে মানুষের সব কাজে তেই ইসলাম থাকবেই এটা কোনো স্বাভাবিক বলতে কিছু না। ইসলাম ধর্মের কোনো কথা অমুসলিমদের জন্য বলা হয়নি। ইসলামের কোনো আইন ও বিধান নাস্তিকদের জন্য বলা হয়নি। কিছু কিছু নামধারী মুসলমান আছে, তাদের জন্য ইসলাম কথা বলা হয়নি। ইসলামের কথা ও হাদিস এসব কথা কোনো ছদ্মবেশী বা নামে মুসলিম কিংবা ইসলামবিদ্ধেষীর এসবের জন্য না।

যে সব মানুষ ইসলামের কথা মানে না , ঐ সব মানুষের জন্য ইসলাম না। যেমন ইসলাম তাদের জন্য, যারা আল্লাহর তালাকে না দেখে বিশ্বাস করে এবং মনে বিশ্বাস রাখে। এবং ইসলামের বিভিন্ন ধরনের কথা ও হাদীস এবং বিধান শুধু ঐ ব‍্যাক্তির জন্য। আর মে সব মানুষ আল্লাহ কে রব হিসেবে হিসেবে মনের মধ্যেই জাগা করে রাখে, এবং হযরত মোহাম্মদ (সঃ) কে মনে প্রাণে আল্লাহ তায়ালার নবী ও রাসূল হিসেবে মেনে। যেমন কিছু কথা আছে । যেমন আমৃত্য আল্লাহ ইবাদত করা মানে , নিজের রব এবং পৃথিবীর সৃষ্টি কর্তাকে অস্বীকার করা হিসেবে নিজের কাছে মেনে নেওয়া হয়।

ইসলাম হলো, যে নিজের ঘুমের ঘরে ও শয়নে ও স্বপনে, সরাসরি প্রকাশে , সব সময় মানুষ মাঝে কথা ও গোপনে , এবং রাতের আলোকে আধাঁরে ,এমন তেমন বড় ছোটো কিছু কাজে বলতে নয় , সব ধরনের কাছে আল্লাহ তায়ালা কে স্মরণ করা, মানে এর নাম হলো ইসলাম। যে ব‍্যক্তি নিজের জীবন কে আল্লাহ রাস্তায় ছেড়ে দিয়েছে, তার জন্য এই ইসলাম। ঐ সেই ব‍্যক্তি যে এই দুই দিনের কথা না ভেবে, সে পরকালের জীবন নিয়ে সব সময় ভাবে , তার জন্য এই ইসলাম। আর যে মানুষ দ্ব‍্যর্থহীনভাবে যে প্রকাশে মানুষের সামনে ঘোষণা দেয় যে, তোমার সবাই বলে দেও যে, আমার কুরবানী, আমার হজ্জ, আমার নামাজ, আমার যাকাত, আমার জীবন ঐ মরণ , এই সব ঐ মালিকের জন্য, যিনি এই পৃথিবীকে সৃষ্টি করছেন‌, তিনি হলেন একমাত্র রব মহান আল্লাহ তায়ালা জন্য।

তিনি কুরআনে আয়াতে ১৬২ বলছেন সূরা আনআম । তাই প্রত‍্যেক মুমিন ব‍্যক্তির কর্তব্য হলো , যে তার যে কেনো কাজেই মে তার কাজ কর্ম কি কুরআন ও হাদিস ও সুন্নাতের মধ্যেই পড়ে কিনা। তা সব সময় নিজে কে সতেচন থাকতে হবে। তাই কিছু মানুষ আছে তারা বলে , যে সব কথাতে ইসলাম টেনে আনেন কেনো, তাই এই ধরনের কথা কোনো মুমিন ব‍্যক্তির জন্য বলা ঠিক না । এসব বলা মানে আল্লাহ তায়ালা কে অবিশ্বাস করা। যেমন আমাদের সব কাজে যদি ইসলাম টেনে আনেন আনার কিছু নাই। কারণ ইসলাম কে বরং সব ক্ষেতে স্বমহিমার জন্য ইসলাম উপস্থিত। ইসলাম হলো এই পৃথিবীতে একটি পূর্ণাঙ্গ ধর্ম হিসেবে সারা বিশ্বের মানুষ এক নামে চিনে। আপনি যদি মানুষের কাছে যদি ইসলামের কথা চেয়ে গুরুত্বপূর্ণ হলো যে আমরা কিভাবে চলবো, এসব কথা কুরআনে বলা আছে।

ইসলামের সব কথা কুরআন ঐ হাদীসে বলে দিয়েছেন মহান আল্লাহ তায়ালা। এই দিকে কুরআনের মধ্যে বলছেন আল্লাহ , আমি মুসলমান দের জন্য সব বিষয়ে বলে দিয়েছি যে, ব‍্যাখ‍্যাদানকারী অনুগ্রহ করে পথনির্দেশ হিসাবে তোমার প্রতি কিতাব , সূরা নাহল, ৮৯ আয়াত নাযিল , ইসলামের কোনো শব্দ নাই যে বাংলা, সব আয়াত আরবিতে নাযিল করা হয় । যেটা সাধারণ কোনো শব্দ না , যার ভাষা আভিধানিক অর্থ হিসেবে অনুগত হাওয়া। যার ভাষা অনুগত্য মানে আল্লাহ তায়ালা কাছে মানে আত্মসমপূর্ণ করা। যারা আল্লাহর কাছে যারা সর্বতোভাবে যারা আত্মসমপূর্ণকারিকে মুসলমান বা মুসলিম বলা হয়ে থাকে।

যেযন সাধারণ কিছু মানুষের কাছে যদি ইসলামের বাণী যদি অবারিত হলেও মুসলমান দের কাছে এটা প্রয়োজন । কেউ বলতে পারেন একটা আবার কোন কথা, তাদের কে বলি , যেমন মানুষ তো একদিন হলেও মৃত্যু বরণ করতে হবে । তাই এদিকে মুসলমানের লোক জন মারা গেলে তাদের কে সুন্দর করে গোসল করা হয় ইসলামী আইন অনুযায়ী। তার পরে গোসল শেষ করে দোলনা থেকে কবর পযন্ত তাকে, ঐ মানুষের জীবনের পরিচালনা সব ক্ষেত্রে ইসলামের মোতাবেক জীবন যাপন করতে হয় তাকে। কারণ যখন মুসলমান কোনো ইসলামের কথা শুনতে পারে তখনি তারা বিশ্বাস করে আল্লাহর প্রতি। ইসলাম ধর্মের মানুষ একমাত্র না দেখে ও শুনে এবং নিঃসন্দেহের মতো তারা আল্লাহর তাকে একমাত্র গ্রহণ যোগ্য হিসেবে তারা তাদের দ্বীন ইসলাম কথা জীবন যাপন করেন।

কুরআনের আয়াত ১৯ সূরা আলে ইমরান। ইসলাম ধর্ম হলো মানুষের একমাত্র ও সর্বোত্তম জীবন সঙ্গ। এক জন মুসলমান ঘুম থেকে ওঠা,ও রাতে ঘুমানো পযর্ন্ত ,পারিবারিক ও রাস্ট্রীয় ও রাজনৈতিক ও ব‍্যবসা ব‍্যাক্তিগত চলাফেরা, সব কিছু ওপর মানুষের জন্য ইসলামের বিধান রয়েছে। এবং বিভিন্ন মানুষ ইসলামের আংশিক হিসেবে তারা ধারণ করে, সব চেয়ে মানুষের বিশেষ ক্ষেতে ইসলাম বর্জন করার মত এমন কোনো সুযোগ নাই ইসলাম ধর্মের মধ্যে। আল্লাহ তালা বলেছেন যে , হে মুমিনগণ তোমার সময় থাকতে এখনি পরিপূর্ণ ভাবে ইসলামে প্রবেশ করো।এবং কোনো তোমার শয়তানের কোনো কথা বা পদাষ্ক অনুসরণ করো না। এবং তোমার মনে রাখেবে যে শয়তান তোমাদের প্রকাশ‍্য একজন শত্রু। কুরআনে বলছেন আয়াত ২০৮, সূরা বাকারা।

 

 

কোন কোন পথে ইসলামের সঙ্গে সম্পর্ক থাকতে হবে, কোন কোন পথে ইসলামের সঙ্গে সম্পর্ক থাকতে হবে


সংবাদটি শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© All rights reserved © 2021  bokshigonjnews24
Theme Customized BY Theme Park BD