দেশি শুকনা মরিচের সরবরাহ বেড়েছে কমছে না পূর্ণটির দাম - বকশীগঞ্জ নিউজ ২৪
  1. omorali88099@gmail.com : bokshigo :
  2. masudbakshigonj@gmail.com : masud :
দেশি শুকনা মরিচের সরবরাহ বেড়েছে কমছে না পূর্ণটির দাম - বকশীগঞ্জ নিউজ ২৪
বৃহস্পতিবার, ১৪ অক্টোবর ২০২১, ০১:৪৪ পূর্বাহ্ন

দেশি শুকনা মরিচের সরবরাহ বেড়েছে কমছে না পূর্ণটির দাম

প্রতিনিধি
  • সময় : সোমবার, ৩ মে, ২০২১
দেশি শুকনা মরিচের সরবরাহ বেড়েছে কমছে না পূর্ণটির দাম
দেশি শুকনা মরিচের সরবরাহ বেড়েছে কমছে না পূর্ণটির দাম
সংবাদটি শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এখন থেকে বাংলাদেশের বিভিন্ন জেলা ও থানাতে বেড়েছে , দেশি শুকনো মরিচের সরবরাহ বাজারে। কিন্তু এসব দেশি শুকনো মরিচের পূর্ণটির দাম কমছে না, বেশি সরবরাহ হাওয়ার কারণে। তাই বিভিন্ন ধরনের ব‍্যবসীরা বিভিন্ন ধরনের কথা জানান, যে আমাদের এই দেশি শুকনো মরিচের পূর্ণটি বেশি দামে কিনতে হয়েছে ভারত থেকে। তাই ভারতের বেশি দামের সঙ্গে আমাদের বাংলাদেশের দেশি শুকনো মরিচের সঙ্গে মিশিয়ে বিক্রি হচ্ছে দোকানে। তবে বাংলাদেশের বিভিন্ন ধরনের জাগা থেকে পাইকারী দোকান দারের কাছ থেকে জানা যায় , যে আমরা গ্রামের থেকে এখনো পুরোপুরি দেশি শুকনো মরিচ গুলো অংশ করে বাজারে আনতে পারিনি।

তাই বাজারে মানুষের চাহিদা অনুযায়ী, দেশি শুকনো মরিচের সরবরাহ করা হচ্ছে। তাই এসব কারণে দেশি শুকনো মরিচের দাম কমছে না বাজারে। তাই বিভিন্ন জেলা থেকে মার্চ মাস থেকে জুলাইয়ে মধ্যেই নতুন শুকনো মরিচ বাজারে আসতে শুরু হবে। এখন বাংলাদেশের বিভিন্ন জাগায়তে আপনি চার ধরনের শুকনো মরিচ পাওয়া যাচ্ছে। এই চার ধরনের মরিচ গুলো বেশিরভাগ গ্রাম থেকে অধিকাংশি আমদানি করা। যেমন এসব মরিচের মধ্যেই রয়েছে ইন্দোনেশিয়া মরিচ, ময়মনসিংহ বিভাগের তিন ধরনের ছোট বড় মরিচ। কিন্তু এর চেয়ে আমাদের রংপুর জেলাতে দেশি শুকনো মরিচের বেশি চাহিদা রয়েছে।

যেযন এসব মরিচের চাহিদা রয়েছে, ঢাকা শ‍্যামবাজার, খিলগাঁও, ঢাকা রাজধানী কাওরানবাজার, মিরপুর কাঁচাবাজার সহ এসব এলাকায় কিছু মরিচের পাইকারী দোকান রয়েছে। খিলগাঁও বাজারে থেকে মরিচের আমদানি করা ইন্দোনেশিয়া মরিচের পাঁচ কেজি দাম ১০৭০ টাকা , এই দিকে বাংলাদেশের দেশি শুকনো মরিচের চেয়ে একটু বেশি দামে বিক্রি হয়ে থাকে ভারতের মরিচ, যেমন ভারতের মরিচ ৮৬০ টাকা ও দেশি মরিচের দাম চেয়ে কম রয়েছে ৫৬০- ৮৩০ টাকা করে বিক্রি হচ্ছে বাজারে। যেমন ভারতের মরিচের চেয়ে বাংলাদেশের মরিচের দাম পড়ছে ১০০- ৭০ টাকা করে। এই দিকে ঢাকা বাইরে বিক্রি হচ্ছে, যেমন চট্টগ্রামেরে বাজারে মিষ্টি দেশি শুকনো মরিচের পাল্লা বিক্রি হচ্ছে ২ হাজার থেকে ১৫ শত টাকা করে বিক্রি হচ্ছে পাইকারী।

আজ সোমবার ঢাকা কাওরানবাজারে পাইকারী মরিচের আড়তে আমদানি করা হচ্ছে প্রতি কেজি ১৮১-১৭৭ টাকা করে।আর এসব বাজারে নতুন মরিচ আসাতে ৭০-৪৫ টাকা করে আর আগের মরিচের দাম ১১০-১০৫ টাকা করে বিক্রি হচ্ছে প্রতি কেজি। তবে হাতে গুনা কয়েক মাস আগে থেকে বাজারে শুকনো দেশি মরিচের দাম রয়েছে ঊর্ধ্বমুখী তাকার পরেও এখনো ১৩ দিন ধরে আগের চেয়ে এখন প্রতি কেজি মরিচ কমদামি করা নামে পরিচিত মরিচ কারেন্টজাল মরিচের দাম ১৭০ থেকে দাম বাড়ানো হয়ছে, ১৯-১৯৫টাকা। তাই এর তুলনায় বাংলাদেশের দেশি শুকনো মরিচের দাম বেড়েছে ৫ থেকে ১৬ টাকা।

এই দিকে ময়মনসিংহ সদরের কাচাঁ বাজার থেকে দেশি শুকনো মরিচ কিনে আনেন মোঃ লালু মিয়া। তিনি বাজারে বকশীগঞ্জ নিউজ প্রতিনিধি কে জানান, যে আমি আমার পরিবারের কাজে চাহিদা অনুযায়ী আমি ১ বছরের মরিচ কিনে নিয়ে মেশিন দিয়ে গুড়ো করে রাখে দিবো ঘরে। তিনি আরো জানান, এখন এটা দেশি শুকনো মরিচের মৌসুমের মাস চলছে। এখন সব মরিচ কম দামে কিনতে পাওয়া যাবে। কিন্তু তার আগে থেকে বাজারে যেনো শুকনো মরিচের দাম বাড়তে শুরু হয়েছে।

যেমন আমাদের দেশে র পূর্ণ হিসেবে দেশি শুকনো মরিচের দাম বেশি হাওয়া কথা না। যেমন ময়মনসিংহ বিভিন্ন জেলাতে ঘুরে দেখা গেছে যে , দেশি শুকনো মরিচ আসছে বাজারে কিন্তু বিক্রি জন্য না, এগুলো ব‍্যবসাহীরা ঘরে রেখে দিচ্ছে যে আগামী বছরের জন্য। যদি গুঠায়োন যদি ভরে যাই এবং নষ্ট হতে থাকে , তাহলে ঐ মরিচ কম দামে বিক্রি হবে। এতে অন্য অন্য মরিচের দাম কম পারে। এসব কারণে আগের বছরের চেয়ে এই বছরের মরিচের দাম বাড়তি।

 

দেশি শুকনা মরিচের সরবরাহ বেড়েছে কমছে না পূর্ণটির দাম , দেশি শুকনা মরিচের সরবরাহ বেড়েছে কমছে না পূর্ণটির দাম


সংবাদটি শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© All rights reserved © 2021  bokshigonjnews24
Theme Customized BY Theme Park BD