মেয়েদের মুখের ত্বক রোদ থেকে ভালো রাখার উপায় - বকশীগঞ্জ নিউজ ২৪
  1. omorali88099@gmail.com : bokshigo :
  2. masudbakshigonj@gmail.com : masud :
মেয়েদের মুখের ত্বক রোদ থেকে ভালো রাখার উপায় - বকশীগঞ্জ নিউজ ২৪
শুক্রবার, ১৫ অক্টোবর ২০২১, ১২:৪৩ পূর্বাহ্ন

মেয়েদের মুখের ত্বক রোদ থেকে ভালো রাখার উপায়

প্রতিনিধি
  • সময় : সোমবার, ১৯ এপ্রিল, ২০২১
মেয়েদের মুখের ত্বক রোদ থেকে ভালো রাখার উপায়
মেয়েদের মুখের ত্বক রোদ থেকে ভালো রাখার উপায়
সংবাদটি শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

বছরের একবার করে গ্রীষ্ম আসে মানুষের মাঝে, কিন্তু এখনো অনেক দেরি আছে গ্রীষ্ম আসতে। কিন্তু এই দিকে রোডের তাপমাত্রা শুরু হয়ে গেছে। কিন্তু আমরা বেশিরভাগ মেয়েরা রোদের তাপে বেশি অস্হির হয়ে পড়ি। তাই আমরা বেশিরভাগ মানুষ ঘরে থেকে বেড় হলে মনে হয় আমাদের  শরীরে আগুনে হলকা লাগছে পুরো শরীরের মধ্যেই। আমরা বাইরে বেড় হাওয়ার আগেই আমরা একাধিক বার আগেই আমাদের গালের ত্বকের স্নান করেও আমাদের গালে আরাম পাওয়া যাচ্ছে না। তাই আমরা সব ধরনের সুবিধা গ্রহণ করি ত্বকের জন্য।

তাই আমরা এই রোদের মধ্যেই বেশিরভাগ আমাদের ক্ষতিগ্রস্ত হচ্ছে ত্বক ও মাথার চুল। তাই আমাদের বাংলাদেশের বড় বড় বিশেষজ্ঞরা বলেছেন যে, এই রোদের তাপমাত্রা স্বাভাবিক প্রাকৃতিক বিষয় । আমাদের এই রোদের কড়া বা হালকা যাই হোক না কেনো সেজন্য আমাদের , মৌসুম টা শীতের হোক না কেনো বা গ্রীষ্ম তে সূর্যের তাপ বা কিংবা অতি বেগুনি রশ্মির সময় যেনো আমাদের মুখের ত্বকের জন্য বিশাল ক্ষতিকর। তাই আমাদের এসব বিষয়ে নিজেকেই সবসময় সাবধানে সবদিক রক্ষা করে চলতে হবে। তার জন্য আমাদের কে ভালো করে কিছু দিক মেনে চলতে হবে।

যেমন আমাদের ত্বকের জন্য ক্ষতিকর হিসেবে আছে, চর্মরোগ বিশেষজ্ঞ তিনি ঢাকা সদর হাসপাতাল থেকে ডাক্তার মোঃ রাশেদ রহমান তিনি আমাদের কে জানিয়েছেন যে, রোদ আমাদের ত্বকের কি কি ক্ষতি করে। রোদের তাপে কিভাবে ত্বকের ক্ষতি করে,

আমরা যদি কড়া রোদে বেড় হয় তাহলে শরীরে ঘাম বেশি আসবে। আর রোদের বেশি তাপমাত্রা শরীরে পড়লে তা থেকে ঘামাচি ও চুলকানি এসব হতে পারে। আপনি আরো দেখতে পারবেন যে বেশি রোদের কারণে ত্বকের মধ্যে ছত্রাক সংক্রমণ হতে পারে । আপনার যদি রোদ থেকে যদি নিজেকে দূরে সরিয়ে না নেন তাহলে ত্বকের একজিমা হতে পারে। একদিকে কিছু মেয়ে দেখবেন রোদের তাপে থাকার কারণে কিছু মেয়েদের ত্বক কলো হয়। তাই আপনাকে সূর্যরশ্নি ত্বকের সঙ্গে মিলে আপনার ত্বক কে কালো রঞ্জক মাত্রা বাড়িয়ে আপনার ত্বকের রং কে কালো করে দেয়‌।

এবং এধরনের ত্বকের ক্ষতি থেকে এড়াতে অধ্যাপক রাশেদ কিছু আপনাকে সহজ হবে কৌশল জানিয়েছে। আপনি আপনার ত্বকের ক্ষতিগ্রস্ত থেকে এড়াতে যা যা করবেন, আপনি যখন সকাল বেলা ঘরে থেকে কোনো কাজের জন্য বেড় হবেন, তখন আপনার রোদ তাপমাত্রা যাই থাক না কেনো , আপনি দিনের বেলা ঘর থেকে বেড় হাওয়া আগে আপনার ত্বকের জন্য সানস্ক্রিন বা লোশন ব‍্যবহার করবেন। কারণ আপনার ত্বককে খুব ভালো রাখতে সাহায্য করে । আপনি বাজারে গেলে দেখতে পারবেন যে এসপিএফ বা সান নামে বিভিন্ন ধরনের কম্পানির প্রাটেকশন ফ‍্যাক্টর ধরনের যুক্ত এধরনের ত্বকের জন্য বিভিন্ন লোশন ও ক্রিম পাউডার ,লিপ বাম , ইত্যাদি ধরনের পাওয়া মায়।

আপনি সেগুলো দেখে প্রয়োজন অনুযায়ী ঠিক মতো ব‍্যবহার করেন। আপনি আপনার ত্বকের জন্য তৈলাক্ত ত্বকের জন্য অনেক সময় ম‍্যাট নামে এধরনের সানস্ত্রিন এসব ত্বকের জন্য ব‍্যবহার করতে পারবেন। এছাড়া আপনি ত্বকের জন্য এধরনের কাজ করতে পারেন‌ । আর স্বাভাবিক কিংবা এধরনের মিশ্র ত্বকের জন্য অল স্কিন নামে আপনি টাইপ সানস্ক্রিন ব‍্যবহার করতে পারেন। ।আপনার মুখের ত্বকের উজ্জ্বলতা জন্য দিনে আপনাকে তিন ও চার লিটার পানি বা আধা গ্লাস করে একটু পর পর পানি পান করতে হবে। তার পরেও আপনি যেনো ধরনের ফলের রস পান করা ত্বকের জন্য উপযোগী।

আপনার মুখের ত্বকের জন্য কোনো বিকল্প নি বলতে চলে। আপনি রোদ থেকে আপনার ত্বক কে সুন্দর রাখতে প্রসাধনী ব‍্যবহারে জন্য এমন রোদে পোড়া ভাব দূর করার জন্য আপনাকে প্রাকৃতিক উপাদান ব‍্যবহারেও ত্বকের জন্য ক্ষতিকর বিশেষ হিসেবে করবে। আপনি যদি এধরনের কনো সমস্যা দেখতে পারেন আপনার ত্বকে তাহলে আপনাকে জরুরী হাসপাতালে দ্রুত চিকিৎসাকের কাছে পরামর্শ নিতে হবে। আর এধরনের ত্বকের জন্য নিদর্শন অনুযায়ী সানস্ক্রিন ব‍্যবহার করার জন্য পরামর্শ দিয়ে থাকেন রূপবিশেষজ্ঞরা এসব কথা বলে থাকেন।

তাই আপনি ঘর থেকে বেড় হাওয়ার পরে ঘরে এসে আবার আপনার ত্বকের যত্ন নিতে হবে‌। রোদে যাওয়ার আগে ত্বকের জন্য যা যা করবেন, আপনি যে কোনো সময় ঘর থেকে বেড় হাওয়ার আগে স্নান করে নেওয়া তা ত্বকের জন্য খুব ভালো হবে। আর ঐ সময় তো অনেক ঘাম আসে ত্বকে, তাই ঘাম থেকে দুগন্ধ হাওয়া টা খুব বেশ স্বাভাবিক। এই জন্য আপনাকে প্রথমে কয়েক ফুটাঁ বেনজয়েন বা এসেনশিয়াল আয়েল দারা মিশিয়ে স্নান করলে তাহলে ত্বকের থেকে ঘামের দুগ্ধ বেড় হাওয়া সুযোগ থাকবে না । এবং মুখে সৌন্দর্য উজ্জল তা চলে আসবে। এবং রোদে তাপমাত্রা পেয়েও ত্বকে কালচেও আসবে না। এধরনের ঔষধ আপনি আপনার এলাকার বাজারে দোকানে গেলে সুপারশেপে তেল পাবেন। তার পরে আপনি আপনার ত্বকে চার ঘন্টা পরে ল‍্যাভেন্ডার অয়েল দারা টিস্যু দিকে আপনার ত্বক মুছে নিবেন।

মেয়েদের মুখের ত্বক রোদ থেকে ভালো রাখার উপায় , মেয়েদের মুখের ত্বক রোদ থেকে ভালো রাখার উপায়


সংবাদটি শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© All rights reserved © 2021  bokshigonjnews24
Theme Customized BY Theme Park BD